Monday 8 December 2014

উল্লেখযোগ্য স্মৃতি 

- নির্মলেন্দু গুণ 


আমার ভালোবাসা কিংবা প্রেম-সংক্রান্ত 
কোনো স্মৃতি নেই, যাকে ঠিক ভালোবাসা 
কিংবা প্রেম বলা যায়। 

একদিন টুকুদি নাকের ডগার বিন্দু বিন্দু ঘাম দেখে 
বলেছিল ঃ তোর বউ তোকে খুব ভালবাসবে দেখিস। 
সে-ই আমার প্রেম, সেই আমার সর্বপ্রথম কল্পনায় 
রমনীয় ভালোবাসা পাওয়া, হঠাৎ যৌবন-ছোঁয়া 
কিশোর প্রথম প্রণয়। আর কোনো স্মৃতি নেই। 

একদিন নখ কাটতে কাটতে আঙুল কেটে গেলে 
প্রেমের শিশির হয়ে রক্ত ঝরেছিল, 
ডেটলে রক্তাক্ত ক্ষত ধুয়ে মুছে দিয়ে পূরবী বলেছিল, 
আমি তার চিরকালের শএু। 
আমি আজও শএু-মিএ তফাৎ বুঝি না। 
নিজের শএু হয়ে আমি আজ ও অপেক্ষমাণ, 
ঘুরেফিরে স্মৃতির সমুখে এসে এখনো দাঁড়াই। 

আমার এ ছাড়া ভালোবাসা কিংবা প্রেমের কাছাকাছি 
আর কোনো স্মৃতি নেই, সে-ই আমার প্রেম, 
অদ্যবধি সেই আমার পুণ্য ভালবাসা! 

আমার একাকী যাএা, জীবনের নিঃসঙ্গতা বুঝে 
সদ্যবিবাহিতা আমারই সহোদরা 
সিঁথিতে রঙিন চাঁদ মেখে একদিন 
শিয়রের কাছে বসেছিল ঃ চল কঁদিন আমার বাড়ি, 
সমুদ্রের হাওয়ায় কাটাবি। 

আমি জানি আজো সেই সমুদ্র্রের হাওয়া, 
আজো সেই একমাএ ভালবাসা স্মৃতি, 
আজো সেই মুহূর্তের প্রেম। 

আমার ভালোবাসা কিংবা প্রেম-সংক্রান্ত 
আর কোনো স্মৃতি নেই।


0 comments:

প্রিয় কবিতারা...