Saturday 27 September 2014

ভূমিকা
আমেরিকায় ছেলের কাছে বেড়াতে এসেছি, অফুরন্ত অবসর সময় কাটানোড় জন্যে তাদের কম্পিটারে দেশে নাতনিদের কাছে চিঠি লিখি দেখে ছেলে এবং বউমা বলল, আপনার মতো বৈচিত্র্যময় ঘটনাবহুল জীবন আর কয়জন দেখেছে, সেটাই লিখে ফেলেন না কেন? আমাদের ছেলেমেয়েরা বড় হয়ে পড়বে

তাদের কথায় লিখতে শুরু করেছিলাম 'জীবন যে রকম' আমার সেই চেষ্টার ফল

ভূমিকায় একটা ছোট জিনিস বলে নেয়া দরকার চেষ্টা করেছি জীবনের শুধু সেইসব ঘটনার কথা উলেখ করতে যেগুলো একালে দশজানের কাছে বৈচিত্র্যময় মনে হতে পারে, তবু স্থানে স্থানে একান্ত পারিবারিক কথা এসে গেছে যখন আমার বড় ছেলে হুমায়ূন আহমেদের কথা এসেছে সেটা বেশির ভাগ সময়েই রেখে দিয়েছি দুটি কারণে প্রথমত, বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় কথাসাহিত্যিক হবার পর তার শৈশব তার ব্যাক্তিগত ইতিহাস শুনতে অনেকে আমার কাছে এসেছে, তাদের কৌতহল নিবৃত্ত করার একটু চেষ্টা দ্বিতীয়ত, শৈশবে যাদের ভালোবাসায় সে বড় হয়েছে কিন্তু তার স্মরণে নেই বলে যাদের কথা সে 'আমার ছেলেবেলা বইয়ে লিখতে পারেনি, তাদের প্রতি তার হয়ে আমার কৃতজ্ঞতা প্রকাশ করার এটি একটি আন্তরিক প্রচেষ্টা
সবশেষে পান্ডুলিপি ছাপার উপযোগী করে দাঁড় করিয়ে দেয়ার জন্যে আমার ছেলে মুহাম্মদ জাফর ইকবালকে অনেক ধন্যবাদ

টিনটন ফলস
নিউ জার্সি
আয়েশা ফয়েজ

২১ অক্টোবর, ১৯৯১

বইটি ডাউনলোড করতে 'এখানে ক্লিক করুন'
বইটি ডাউনলোড করতে 'এখানে ক্লিক করুন'


0 comments:

প্রিয় কবিতারা...