Thursday 5 June 2014


সেবা প্রকাশনী বাংলাদেশের একটি সুপরিচিত প্রকাশনা সংস্থা। এটির প্রতিষ্ঠাতা বাংলা ভাষার অন্যতম রহস্য-ঔপন্যাসিক কাজী আনোয়ার হোসেন। সেবা প্রকাশনী প্রতিষ্ঠিত হয় ১৯৬৩ খ্রিষ্টাব্দের মে মাসে।  ঝিনুক পুস্তিকার পর পেপারব্যাক সাহিত্যের প্রতি বাংলাদেশের মানুষের আগ্রহ সৃষ্টির ব্যাপারে সেবা প্রকাশনী অগ্রণী ভূমিকা পালন করে। স্বয়ং হুমায়ূন আহমেদও এই প্রকাশনীতে লিখেছেন। তাঁর রচিত উপন্যাসের মধ্যে অমানুষ অন্যতম।

নামকরণ

সেবা প্রকাশনীর মূল অফিস ছিল ঢাকার তৎকালীন সেগুনবাগান এলাকায়। দুজন কর্মচারী নিয়ে সেগুনবাগান প্রেসের যাত্রা শুরু হয়, যা পরবর্তীকালে নাম পাল্টে হয় সেবা প্রকাশনী। এই সেগুন বাগান নামটির দুই অংশের প্রথম অক্ষরগুলো নিয়ে সেবার নামকরণ করা হয়। বর্তমানে এলাকাটির নাম সেগুনবাগিচা

প্রকাশিত গ্রন্থামালাসমূহ

কুয়াশা সিরিজ

এটি সেবা প্রকাশনী থেকে প্রকাশিত প্রথম সিরিজ বা গ্রন্থমালা। ১৯৬৪ খ্রিস্টাব্দে প্রকাশনা শুরু হয়। লেখক কাজী আনোয়ার হোসেন। সেবা প্রকাশনী প্রকাশিত প্রথম বই কুয়াশা-১। এই সিরিজ বর্তমানে বন্ধ।

মাসুদ রানা সিরিজ

মূল নিবন্ধ: মাসুদ রানা
এটি একটি জনপ্রিয় গুপ্তচর কাহিনী সিরিজ। কাজী আনোয়ার হোসেনের রচিত। সিরিজের প্রথম প্রকাশ ১৯৬৬ খ্রিষ্টাব্দে। বর্তমানে অনেক বেনামী লেখক কাজী আনোয়ার হোসেনের নামে সিরিজের বইগুলো লিখে থাকেন। এটি প্রাপ্ত বয়স্কদের জন্য রচিত একটি সিরিজ। কিছু বইয়ের কিশোর সংস্করণ অঙ্গ সংস্থা প্রজাপতি প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে। এই গ্রন্থমালায় প্রথম প্রকাশিত বই ধ্বংস পাহাড়। অদ্যাবধি (২০১৩) এই গ্রন্থমালা অব্যাহত।

তিন গোয়েন্দা সিরিজ

মূল নিবন্ধ: তিন গোয়েন্দা
এটি সেবা প্রকাশনী থেকে প্রকাশিত সবচেয়ে জনপ্রিয় সিরিজ। ১৯৮৫ খ্রিস্টাব্দে প্রথম প্রকাশিত হয়। প্রথম দিকে রকিব হাসানের রচনায় প্রকাশিত হলেও ২০০৩ খ্রিস্টাব্দ থেকে এটি শামসুদ্দীন নওয়াব লিখছেন। এ সিরিজে রকিব হাসানের লেখা বইয়ের সংখ্যা ১৬০। এটি একটি বিদেশী কাহিনী অবলম্বনে রচিত কিশোর সিরিজ। প্রথম বই "তিন গোয়েন্দা"। এই বইটি কিশোর থ্রিলার হিসেবে প্রকাশিত হয়। সেবার একটি বিরাট মাইলফলক এই সিরিজটি। প্রথম দিক বিখ্যাত ইংরেজি গোয়েন্দা সিরিজ দ্য থ্রি ইনভেস্টিগেটর অবলম্বনে রচিত হলেও পরে অন্যান্য বই থেকেই নেয়া হয়েছে। বর্তমানে এর জনপ্রিয়তা কিছুটা কমে গেছে ভাল গল্পের অভাবে।

কিশোর হরর সিরিজ

Free Facebook Likes
এটি একটি কিশোর সিরিজ। টিপু কিবরিয়া কর্তৃক রচিত। এটিও বেশ জনপ্রিয় হয়। কিন্তু কালক্রমে এর জনপ্রিয়তা কিছুটা স্তিমিত হয়ে আসে।

গোয়েন্দা রাজু সিরিজ

শিশুদের জন্য রচিত গোয়েন্দা সিরিজ। লেখক আবু সাঈদ। প্রথম বই "মামার মন খারাপ"। বর্তমানে বন্ধ। তবে এই সিরিজ বেশ জনপ্রিয় হয়। উল্লেখ্য যে, লেখক আবু সাঈদ, রকিব হাসানেরই ছদ্মনাম।

রোমহর্ষক সিরিজ

এটি একটি কিশোর সিরিজ। জাফর চৌধুরী রচিত। বর্তমানে বন্ধ। উল্লেখ্য যে, লেখক জাফর চৌধুরীও, রকিব হাসানেরই ছদ্মনাম।

অনুবাদ সিরিজ

বিদেশী ভাষায় রচিত বইগুলোর অনুবাদ প্রকাশিত হয় এ সিরিজে। অনুবাদকদের মধ্যে কাজী আনোয়ার হোসেনরকিব হাসানশামসুদ্দীন নওয়াবশেখ আব্দুল হাকিমখসরু চৌধুরী, নিয়াজ মোর্শেদ উল্লেখযোগ্য।

কিশোর ক্লাসিক সিরিজ

কিশোরদের উপযোগী বিদেশী বইয়ের অনুবাদ প্রকাশিত হয় এ সিরিজে। বিদেশী ভাষায় রচিত বইগুলোর অনুবাদ প্রকাশিত হয় এ সিরিজে। অনুবাদকদের মধ্যে রকিব হাসানকাজী আনোয়ার হোসেনশেখ আব্দুল হাকিমখসরু চৌধুরীনিয়াজ মোর্শেদ উল্ল্যেখযৌগ্য।

সেবা রোমান্টিক সিরিজ

১৯৮৭ খ্রিস্টাব্দে প্রথম প্রকাশিত হয়। প্রেম ও রোমান্স নির্ভর কাহিনী নিয়ে এ সিরিজের বইগুলো। লেখক রোকসানা নাজনীন, খন্দকার মজহারুল করিম, শেখ আব্দুল হাকিম, শাহেদ ইকবাল।

ওয়েস্টার্ণ সিরিজ

সিরিজের যাত্রা শুরু ১৯৮৩ খ্রিষ্টাব্দে। লেখক কাজী মাহবুব হোসেন, রওশন জামিল, শওকত হোসেন। কাহিনী বিষয়বস্তু যুক্তরাষ্ট্রের গোড়াপত্তনের সময়ের বিভিন্ন সন্ত্রাসীদের বিরুদ্ধে সাধারণ মানুষের লড়াই। বিদেশী কাহিনী নির্ভর।

আত্নউন্নয়ন সিরিজ

১৯৭৪ খ্রিস্টাব্দে প্রথম প্রকাশ। আত্নউন্নয়নের সহায়ক বই। লেখক বিদ্যুৎ মিত্র, বিশু চৌধুরী, মহাজাতক, ডাঃ রেজা আহমেদ

প্রকাশিত পত্রিকা

সেবা প্রকাশনী থেকে বর্তমানে প্রকাশিত পত্রিকা মাসিক রহস্যপত্রিকা। রহস্যপত্রিকা এখনও সমান তালে প্রকাশিত হচ্ছে প্রতি ইংরেজি মাসের এক তারিখে। ৩৬/= মূল্যমানের এই পত্রিকাটি এখনও জিইয়ে রাখার প্রধান কাজটা পাঠকরাই করেন। সেবার জন্মলগ্ন থেকেই এই পত্রিকার প্রকাশনা চললেও স্বাধীনতা যুদ্ধের সময় কিছু দিনের জন্য বন্ধ থাকার পর পুনরায় ১৯৭৪ সাল হতে শুরু হয় এর প্রকাশনা। তাই ১৯৭৪ সালকেই ধরা হয় এর জন্মলগ্ন। এতে বর্তমানের অনেক খ্যাতনামা লেখকই লিখেছেন। এছাড়াও কিশোর পত্রিকা নামে একটি পত্রিকা প্রকাশিত হত যা বর্তমানে বন্ধ।

Download Link

তিন গোয়েন্দা সিরিজ Download করতে নিচের লিঙ্কে ক্লিক করুন

"Tin Goyenda"

মাসুদ রানা সিরিজ Download করতে নিচের লিঙ্কে ক্লিক করুন 


সেবা প্রকাশনীর অন্যান্য বই Download করতে নিচের লিঙ্কে ক্লিক করুন

Free Facebook Likes

0 comments:

প্রিয় কবিতারা...