Thursday 19 June 2014

লিখেছেনঃ জেবা হারমাইনি 
স্যার হেনরি রাইডার হ্যাগার্ড এর বই মানেই অনন্য কিছু ।। তাঁর প্রতিটা বইই কল্পনার রাজ্যে নিজেকে হারিয়ে ফেলার মত ।। কেও যদি নিজেকে পারিপার্শ্বিক অবস্থা থেকে নিজেকে কিছুক্ষণের জন্য মুক্ত রাখতে চান,উনার বইএর বিকল্প আর কিছু হতে পারে না ।।
এক্সাম এর গৎবাঁধা নীরস পড়ার ফাঁকে এই লেখকের বইএর তো কোনও জুড়ি নেই ।। তাই তো মনটা কে ফ্রেশ করতে পড়ে ফেললাম স্যার এর ‘পীপল অব দ্য মিষ্ট’।। তাঁর অন্যান্য বই এর মতই এই বই তে আছে টান টান উত্তেজনা,রহস্য আর দুর্দান্ত সব অভিযানের রোমাঞ্চকর কাহিনী ।।
এই গল্পে আছে আফ্রিকার এক দুর্গম অঞ্চলের প্রাচীন এক জনগোষ্ঠীর কাহিনী যারা কুয়াশা মানব নামে পরিচিত,সভ্য জগতের সাথে যাদের কোন সংস্পর্শ নেই ।। তারা পূজা করে আকা আর যাল নামের দুজন দেব দেবীর যেখানে যাল হল মৃত্যু আর ধ্বংসের দেবতা যে কিনা বহু বছর আগে নিজের মা আকা কে খুন করে এক নদীর তীরে যেখানে পরবর্তীতে পাওয়া যায় মহামুল্যবান লাল রঙের রুবি আর নীল রঙের স্যাফ্যায়ার পাথর ।। তাদের ধর্মবিশ্বাস এই পাথর গুলো আকা র রক্ত আর অশ্রুর প্রতীক সরূপ ।।
গল্পের নায়ক লিওনার্ড এক সদ্য জমিদারী হারানো ভাগ্যন্বেষী যুবক ।। এক সময় যার সম্পদের সীমা ছিল না পিতার ঋণের দায়ে তাকে পথের ভিখারি হতে হয়,হারাতে হয় নিজের বাগদত্তা কে ।। আর তাইতো সৌভাগ্য পুনঃরুদ্ধারের সন্ধানে পাড়ি জমায় আফ্রিকা মহাদেশের উদ্দেশে ।। আর সেখানে গিয়ে জড়িয়ে পড়ে নানা রোমাঞ্চকর অভিযানে ।। সাথে থাকে জুয়ানা নামে এক অপূর্ব সুন্দরী মেয়ে ।।
যাই হোক কাহিনী চলতে থাকে... শেষ দিকে এসে একটা ভালো ধরনের টুইস্ট আছে গল্পে...পাঠক ভাবতেও পারবে না...এটা হতে পারে...।।
ভালো লেগেছে বই টা ।। অন্তত কিছুক্ষনের জন্য হলেও হারিয়ে গিয়েছিলাম কুয়াশা মানবদের দেশে...।।।

0 comments:

প্রিয় কবিতারা...