Saturday 28 September 2013





সেকেন্ডহ্যান্ড সর্বপ্রকার বাংলা বইয়ের স্বর্ণখনি "গোলাম মোস্তফা চাচা'র বইয়ের দোকান" একটা রাস্তা দেখবেন নীলক্ষেতের বই বাজার আর রাফিন প্লাজা'র মাঝ বরাবর মীরপুর রোডের সাথে ৯০ ডিগ্রি এঙ্গেলে (লম্বালম্বি ভাবে) ভিতরে চলে গেছে, রিকশা চলে। ঐ রাস্তা ধরে নীলক্ষেতের ভেতর দিকে আগাতে থাকবেন, বেশ কিছু দূর আগালে দেখবেন রাস্তার দুই পাশে পুরানো ইংলিশ বই বিক্রির দোকান, ম্যাগাজিন-ট্যাগাজিন ঝুলতেসে, ঐ দোকানগুলার মাঝেই একটা গলি রাস্তা থেকে ডান দিকে ইংলিশ বইয়ের দোকানগুলার মাঝ দিয়ে চলে গেছে। এই গলিকে বলে ম্যাগাজিন গলি। এই গলিতে যে সব মামাদের পুরান ইংলিশ বইয়ের দোকান আছে তারা হল: রাস্তার উপর>মেইনরাস্তার উপর পাশাপাশি...আল আমিন মামা ও ফারুক মামার দোকান, বাবু মামা'র দোকান, আলী মামা'র দোকান । গলির ভেতর যাদের দোকান আছে তারা হল>শাহজাহান মামা ও সুমন মামা'র দোকান, সজীব মামা'র দোকান, নবী মামা'র দোকান, নজরুল মামা'র দোকান, শাহ আলম মামা'র দোকান, মাহিন মামা'র দোকান । এইখানে প্রায় সব ধরনের পুরাতন (সেকেন্ডহ্যান্ড) ইংলিশ উপন্যাস অনেক কম দামে পাওয়া যায় । আমার মতে ঢাকাশহরের ইংলিশ বইয়ে জন্য সবথেকে বড় প্রাপ্তিস্থান নীলক্ষেতের এই গলি।

এই গলি ধরে আগালে শেষ মাথায় বামে টার্ণ নিলেই পুরানো বাংলা বইয়ের সুবিশাল উপচে পড়া কালেকশনসহ গোলাম মোস্তফা চাচার দোকান। উনার দোকান দুইটা, প্রায় সবধরনের বাংলা বই নতুন ও পুরাতন উভয়রকমই পাওয়া যায়, খালি সেবা বাদে, সেবার বই শুধু পুরাতন পাওয়া যায়। আমার মতে সমস্ত নীলক্ষেতের মধ্যে সবচেয়ে কম দামে এই দোকানেই পুরানো বাংলা বই পাওয়া যায়!

নীলক্ষেতে পুরানো বইয়ের দোকান কেউ নাম দিয়ে খুঁজে না (নামওয়ালা সাইনবোর্ড লাগানোও থাকে না), তাই আপনি ওই দিকে কাছাকাছি গিয়ে কোন নির্দিষ্ট দোকান খুঁজতে হলে মামাদের নাম ধরেই খুঁজতে হবে (এইজন্যই নামগুলো দেয়া) ।
লেখাটি সংগ্রহ করা হয়েছে এই লিংক থেকে: লিংক - https://www.facebook.com/.../doc/709184479098665/
 

0 comments:

প্রিয় কবিতারা...