Monday 15 December 2014

বৈশাখের রুদ্র জামা

- মুস্তফা আনোয়ার

বৈশাখের রুদ্র জামা আমাকে পরিয়ে দে মা
আমি তোর উজাড় ভাঁড়ারে বারুদের গন্ধ বুক ভরে নেব।
এখন তোর ভীষণ রোগ, গায়ে চুলো গন্ গন্ করছে,
আমাকে পুড়িয়ে দিলি মা।
নাৎসী হাওয়া তোর
পিদিমে ফুঁ দিতেই, চপ চপ করে ভিজে গেল মুখ
এতো রক্ত কেনরে মা, এত রক্ত কোন দিন আমি দেখিনি- দেখিনি মা।
আমি জানি আমার শার্টের রক্তের দগদগে চিহ্ন
তোর পতাকার বুকের ভিতর দাউ দাউ জ্বলছে
আমি রক্তের প্রতিশোধ নেব মারে
রক্তের বদলে আমি রক্ত শুষে খাব।
যেন আমি এক রক্তপায়ী রাগী ঈশ্বরের
গরগরে কন্ঠস্বর হয়ে গেছি।
ঘর নেই, বোন নেই, ভাই নেই, নেই নেই,
মারে আমার কিছুই নেই-শুধু রাইফেল
দাঁতে দাঁত চেপে খুঁজে ফেরে শত্রুর খুনি ছাউনি,
লোভাতুর হাত শুধু চায় শত্রুকে হত্যার
হত্যার, হত্যার এই বিনিদ্র রক্তাক্ত উল্লাস।
এবার নববর্ষের দেয়া তোর বৈশাখী জামায়, ওদের রক্তে ভিজিয়ে তোর পায়ে এনে দেবো মারে।
বৈশাখের রুদ্র জামা আমাকে পরিয়ে দে মা।

0 comments:

প্রিয় কবিতারা...