Monday 14 July 2014

সমরেশ মজুমদার বিখ্যাত ভারতীয় বাঙালি ঔপন্যাসিক। বাংলা ১৩৪৮ সনের ২৬শে ফাল্গুন তিনি জন্ম গ্রহণ করেন। তাঁর অনেক রচনাতেই উত্তরবঙ্গের কথা ঘুরে ফিরে আসে । তিনি বেশ কিছু সফল টিভি সিরিয়ালের কাহিনীকার । তাঁর সৃষ্ট একটি গোয়েন্দা চরিত্র অর্জুন । উত্তরাধিকার, কালবেলা এবং কালপুরুষ তাঁর একটি উপন্যাস ত্রয়ী । তাঁর সমসাময়িক অন্য লেখকদের নিয়ে লেখা তাঁর বই কইতে কথা বাধে ।

সমরেশ মজুমদার এর উপন্যাস থেকে …..

পেতে হলে কিছু দিতে হয়। ত্যাগ করতে না চাইলে পাওয়ার আশা অর্থহীন। সুদিপ বলেছিল, বাঙ্গালী মল মুত্র এবং বীর্য ছাড়া কিছুই ত্যাগ করতে জানে না।
- সমরেশ মজুমদার (গর্ভধারিনী)

নিম্ন মধ্যবিত্ত বা মধ্যবিত্ত পরিবার থেকে আসা মেয়েগুলো তাদের সব রকম কনজারভেটিভ ধারনা বুকে পুষে রেখে এমন ভাবভঙ্গী করে যেন পৃথিবীর সব ছেলেই তাদের দিকে হামলে পড়ছে।

- সমরেশ মজুমদার (গর্ভধারিনী)
মেয়েরা গণেশের মত, মা দূর্গার চারপাশে পাক দিয়ে যে জগত দেখে তাতেই তৃপ্তি আর পুরুষরা কার্তিকের মত সারা পৃথিবী ঘুরে আসে অথচ কি দেখে তা তারাই জানে না।

- সমরেশ মজুমদার (মেয়েরা যেমন হয়)
মেয়েরা প্রথমবার যার প্রেমে পড়ে তাকে ঘৃনা করলেও ভুলে যেতে পারে না। পরিষ্কার জল কাগজে পড়লে দেখবেন শুকিয়ে যাওয়ার পড়েও দাগ রেখে যায়।
- সমরেশ মজুমদার (মেয়েরা যেমন হয়)

পৃথিবীর নিয়ম বড় অদ্ভুদ, যাকে তুমি সবচেয়ে বেশী ভালবাস সেই তোমার দু:খের কারন হবে।- সমরেশ মজুমদার (জ্যো‌ৎস্নায় বর্ষার মেঘ)
তুমি যদি জিততে চাও তাহলে তোমাকে নির্মম হতে হবে। অভিযানে বেরিয়ে দলের কেউ অসুস্থ হয়ে পড়লে অভিযান বাতিল হয়না, অসুস্থকে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হয়। সেই উপায় না থাকলে তাকে ফেলে রেখেই এগোতে হবে। এক্ষেত্রে দয়ামায়া ইত্যাদি ব্যাপারগুলো খবই প্রতিবন্ধকতা তৈরী করে। কোনও কোনও মানুষ জীবনের নির্দিষ্ট লক্ষে এগিয়ে যাওয়ার সময় এমনই কঠোর হন। তাদের নিষ্ঠুর বলা হয়। ইতিহাস ওইসব মানুষের জন্য শেষ পর্যন্ত জাযগা রাখে।
- সমরেশ মজুমদার (মনের মত মন)

সমরেশ মজুমদার এর কিছু বইয়ের লিংকঃ

সমরেশ মজুমদার১। অর্জুন বেরিয়ে এলো (Arjun Beriye Elo)
২। আয়না ভেঙ্গে গেল (Ayna Bhenge Gele)
৩। বিশগ্ন (Bishaghna)
৪। চব্বিশ ঘন্টার ঈশ্বর (Chobbish Ghontar Ishwar)
৫। কার্ভালোর বাক্স (Curvalor Bakso)
৬। দেবন্ধন (Daybondhon)
৭। এই আমি রেনু (Ei Ami Renu)
৮। ফেরারি (Ferari)
৯। গল্প গুচ্ছ (Golpo Gacha)
১০। হারামির হাতবাক্স (Haramir Hatbaksho)
১১। হানিমুন (HoneyMoon)
১২। জোসনায় বর্ষার মেঘ (Jyotsnay Borsar Megh)
১৩। কালোচিতার অটোগ্রাফ (Kalochitar Autograph)
১৪। কুলকুন্ডলি (Kulkundolini)


0 comments:

প্রিয় কবিতারা...