Friday 11 July 2014

কেউ যদি আমাকে জিজ্ঞেস করে পৃথিবীর সেরা এস্পিওনেজ থ্রিলার লেখক কে? তাহলে আমি হয়ত বলব জন লে কার। যদি জিজ্ঞেস করে এস্পিওনেজ থ্রিলারের সেরা বই কোনটি তাহলে হয়ত বলব কেন ফলেটের "আই অফ দ্য নিডল" অথবা জন লে কারের "দ্য স্পাই হু কেইম ইন ফ্রম দ্য কোল্ড। কিন্তু যদি জিজ্ঞেস করে পৃথিবীর সেরা এস্পিওনেজ চরিত্র (ফিকশনাল স্পাই) কোনটি আমার একটুও চিন্তা করতে হবে না উত্তর দেয়ার জন্য। "জেসন বর্ণ"।

দ্য বর্ণ আইডেন্টিটি রবার্ট লুডলামের জগৎবিখ্যাত সৃষ্টি বর্ণ সিরিজের প্রথম বই। অরিজিনাল ট্রিলজির অপর দুইটি বই হচ্ছে "দ্য বর্ণ সুপ্রিমেসি" এবং "দ্য বর্ণ আল্টিমেটাম"। দ্য বর্ণ আইডেন্টিটি এর কাহিনীর শুরুতে দেখা যায় মেডিটারিয়ান সাগর থেকে এক লোককে একটি জাহাজের নাবিকরা জাল দিয়ে পানি থেকে উপরে তুলে আনে যার শরীর প্রচুর গুলিতে বিদ্ধ। তাঁকে জাহাজের ক্যাপ্টেন লোকাল একজন এলকোহলিক ডাক্তারের কাছে দিয়ে আসে। সেই ডাক্তারের পরিচর্যায় সে স্বাস্থ্য ফিরে পেতে থাকে ধীরে ধীরে কিন্তু তার সৃতিশক্তি পুরোপুরি নস্ট হয়ে যায়। সে তার নিজের নাম পর্যন্ত বলতে পারে না। তার কাছে কেবল একমাত্র সুত্র হচ্ছে একটি মাইক্রোফিল্ম যা তার শরীরের ভিতরে ছিল। সেই ফিল্মে আছে একটি সুইস ব্যাঙ্কের একাউন্ট নাম্বার। ডাক্তার তাঁকে আরো জানায় তার চেহারা প্লাস্টিক সার্জারির মাধ্যমে পরিবর্তন করা হয় এবং তার আগ্নেয়াস্ত্র নিয়ে ভালই অভিজ্ঞতা আছে। সে যখন ব্যাঙ্কে পৌছায় তখন থেকেই তাঁকে অনুসরন করা এবং তার উপর আক্রমন শুরু হয়। সিআইএ এবং পৃথিবীর সর্বকালের সেরা পেশাদার খুনি তার পিছনে। কেউই তার জন্য নিরাপদ নয়। সে কে??

নিজের পরিচয় খুঁজে বের করার একটি অনন্য সাধারন থ্রিলার দ্য বর্ণ আইডেন্টিটি। আমার মতে লে কারের জর্জ স্মাইলি বা ইয়ান ফ্লেমিং এর জেমস বন্ড চরিত্র থেকেও অনেক শক্তিশালী এই জেসন বর্ণ চরিত্রটি। বর্ণ এস্পিওনেজ থ্রিলার পাঠকদের মনে সবসময় একটা আলাদা স্থান ধরে রাখবে কেবলমাত্র তার ইউনিক চরিত্রের জন্য। বর্ণের সবকিছুতেই প্রতিকুলতা। তাঁকে নিজে নিজেই সব প্রতিকুলতাকে জয় করে সবকিছু করতে হয়। আর লুডলামকে নিয়ে নতুন করে কিছু বলার নেই। এর আগেও লুডলামের দুইটি বইয়ের রিভিউতেও বলেছিলাম, আবারো বলছি তবে একটু ভিন্নভাবে, লুডলামের কাহিনীর দুর্দান্ত গতির সাথে পাঠকও তাল মেলাতে মেলাতে হাফিয়ে উঠে। বর্ণের অরিজিনাল ট্রিলজির এই বইটিই আমার ফেভারিট। বাকি দুইটা বই আমার কাছে আইডেন্টিটির মত অতটা ভালো লাগেনি। আর লুডলাম মারা যাওয়ার পড়ে এরিক ভ্যান লাস্টব্যাডার আরো ৭টি বর্ণ থ্রিলার লিখেছেন। লাস্টব্যাডারের কেবলমাত্র একটিই পড়েছি, দ্য বর্ণ লিগেসি। কিন্তু দুর্ভাগ্যজনক, লাস্টব্যাডার আমার মতে ব্যর্থ। লুডলামের লিগেসি উনি ধরে রাখতে পারেননি। লুডলাম লুডলামই। লুডলামের সৃষ্টি করা বর্ণ উনার সাথেই মৃত্যুবরণ করেছে।

Syed Mohammad Rezwan 
Source: Boi Lovers polapain Group

0 comments:

প্রিয় কবিতারা...